কারেন্ট অ্যাফেয়ার্স- currentaffairs

No.1 Currentaffairs and Educational, online currenta From Blog

Breaking





.

Wednesday, September 21, 2022

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পাশ ছেলেমেয়েদের জন্য রাজ্য সরকারের কোথায় কী কী স্কলারশিপ দেওয়া হচ্ছে , পড়ুন বিস্তারিত


হাইবন্ধুরা, 

 মাধ্যমিক থেকে উচ্চমাধ্যমিক পড়তে, উচ্চমাধ্যমিক থেকে ডিগ্রি কোর্স, ইঞ্জিনিয়ারিং কোর্স, ডাক্তারি কোর্স, ম্যানেজমেন্ট কোর্স ইত্যাদি পড়তে আর গ্র্যাজুয়েট থেকে পোষ্ট-গ্র্যাজুয়েট কোর্স পড়তে প্রতি বছরই রাজ্য সরকার স্কলারশিপ দিয়ে থাকে । রাজ্য সরকারের পাশাপাশি অনেক বেসরকারি সংস্থাও উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ দেয় । পশ্চিমবঙ্গ সরকার কোন কোন ক্ষেত্রে উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ দেয় তা দেওয়া হল ।

(১) স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপ : 

 মাধ্যমিক পাশদের জন্য : মোট অন্তত ৬০% নম্বর পেয়ে মাধ্যমিক পাশরা উচ্চমাধ্যমিক পড়ার জন্য স্কলারশিপ পাবেন। উচ্চমাধ্যমিক পড়তে মাসে ১,০০০ টাকা করে, ডিপ্লোমা কোর্স পড়তে মাসে ১,৫০০ টাকা করে পাবেন।

 উচ্চমাধ্যমিক পাশদের জন্য :মোট অন্তত ৬০% নম্বর পেয়ে উচ্চমাধ্যমিক পাশরা আর্টস, সায়েন্স ও কমার্স শাখার ডিগ্রি কোর্সে ভরতি হয়ে থাকলে স্কলারশিপ পাবেন। আর্টিস ও কমার্স শাখার জন্য মাসে ১,০০০ টাকা করে আর সায়েন্স শাখার জন্য ১,৫০০ টাকা করে, ৩ডি অ্যানিমেশন অ্যান্ড গ্রাফিক্সের ডিপ্লোমা, ফার্মাসির ডিপ্লোমা, মডার্ণ অফিস প্র্যাক্টিস ও ম্যানেজমেন্টের ডিপ্লোমা ইত্যাদি কোর্স পড়তে মাসে ১,৫০০ টাকা করে পাবেন। ডাক্তারি ও ইঞ্জিনিয়ারিং কোর্স পড়ার জন্য মাসে ৫,০০০ টাকা করে পাবেন। ডি.এল.এড. কোর্স পড়তে মাসে ১,০০০ টাকা করে পাবেন।

আরো পড়ুন : ঐক্যশ্রী স্কলারশিপ 2022, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পাশে আবেদন

ডিগ্রি কোর্স পাশদের জন্য : মোট অন্তত ৫৩% (কন্যাশ্রী হলে ৪৫%) নম্বর পেয়ে ডিগ্রি কোর্স পাশরা পোস্ট-গ্র্যাজুয়েট কোর্স পড়ার জন্য স্কলারশিপ পাবেন। আর্টস ও কমার্স পড়ার জন্য মাসে ২,००० টাকা করে আর সায়েন্স ও অন্যান্য পেশাগত কোর্স পড়ার জন্য মাসে ২,৫০০ টাকা করে, ইঞ্জিনিয়ারিংয়ের পোস্ট-গ্র্যাজুয়েট কোর্স পড়তে ও পেশাগত পোস্ট-গ্র্যাজুয়েট কোর্স পড়তে মাসে ৫,০০০ C টাকা করে পাবেন।
ওপরের সব ক্ষেত্রে পারিবারিক বার্ষিক আয় হতে হবে আড়াই লাখের G মধ্যে। উচ্চমাধ্যমিক পড়ার জন্য স্কলারশিপ পেতে হলে পশ্চিমবঙ্গ সরকার অনুমোদিত উচ্চমাধ্যমিক স্কুলে ভরতি হতে হবে। বেসরকারি উচ্চমাধ্যমিক স্কুলে ভরতি হলে যোগ্য নন। ডিগ্রি কোর্স পড়ার জন্য স্কলারশিপ পেতে হলে পশ্চিমবঙ্গের কোনো প্রতিষ্ঠান থেকে ডিগ্রি কোর্স, ইঞ্জিনিয়ারিং কোর্স বা, পেশাগত কোর্সে ভরতি হয়ে থাকতে হবে। পশ্চিমবঙ্গের বাইরের কোনো কলেজ বা বিশ্ববিদ্যালয়ে ডিগ্রি, ইঞ্জিনিয়ারিং বা পেশাগত ডিগ্রি কোর্সে ভরতি হয়ে থাকলে যোগ্য নন। সব ক্ষেত্রেই দ্বিতীয় বছরের জন্য রিনিউ করতে হয়।
এখন মাধ্যমিক পাশরা অনলাইনে দরখাস্ত করতে পারবেন। উচ্চমাধ্যমিক পাশদের জন্য এখনো অনলাইনে দরখাস্ত নেওয়া শুরু হয়নি। অনলাইনে দরখাস্ত করবেন এই ওয়েবসাইটে www.svmcm.wbhed.gov.in 


২) মুখ্যমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে উচ্চশিক্ষার জন্য স্কলারশিপ টা (নবান্ন) :

উচ্চমাধ্যমিক ও স্নাতক স্তরে পড়ার জন্য : পশ্চিমবঙ্গ শিক্ষা পর্ষদ / শিক্ষা সংসদ / বিশ্ববিদ্যালয়ের অনুমোদিত যে কোনো প্রতিষ্ঠান থেকে মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক পাশরা উচ্চমাধ্যমিক বা স্নাতক স্তরে পড়ার জন্য এই স্কলারশিপ পাবেন। মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক স্তরে মোট অন্তত ৫০% বা তার ঊর্ধ্বে ও ৬০% এর নিচে নম্বরপেয়ে থাকতে হবে।

পোস্ট-গ্র্যাজুয়েট কোর্স পড়ার জন্য : আর্টস, সায়েন্স, কমার্স, ইঞ্জিনিয়ারিং, ডাক্তারি ইত্যাদির পোস্ট-গ্র্যাজুয়েট কোর্স পড়ার জন্য এই স্কলারশিপ পাবেন। ডিগ্রি কোর্সে মোট অন্তত ৫০% বা, তার ঊর্ধ্বে ও ৫৩% এর নিচে নম্বর পেয়ে পাশ হতে হবে।পারিবারিক বার্ষিক আয় হতে হবে ১,২০,০০০ টাকার মধ্যে। স্কলারশিপ পাবেন বছরে ১০,০০০ টাকা। আগে কোনো সরকারি বা, বেসরকারি বৃত্তি বা, ভাতা পেয়ে থাকলে যোগ্য নন।

আগ্রহী প্রার্থীরা পারিবারিক আর্থিক দূরবস্থা ও বর্তমানে কি পড়ছে তা জানিয়ে মুখ্যমন্ত্রীকে নিজের হাতের লেখায় (সম্পূর্ণ ঠিকানা, ফোন নম্বর, ই-মেল আই.ডি. দিয়ে) চিঠি লিখতে হবে। আবেদনপত্র নিজ এলাকার এম.এল.এ./এম.পি.র দ্বারা সুপারিশ থাকতে হবে। সঙ্গে মার্কশীট, অ্যাডমিট কার্ড, ভরতির রসিদ, ফ্যামিলি ইনকামের সার্টিফিকেট (এই সার্টিফিকেট বি.ডি.ও., এস.ডিও., জয়েন্ট বি.ডি.ও., ডি.এম., কর্পোরেশনের ডেপুটি কমিশনার বা, মিউনিসিপ্যালিটির এক্সিকিউটিভ অফিসারের থেকে নিতে হবে)। সঙ্গে ব্যাঙ্কের অ্যাকাউন্ট নম্বর, আই.এফ.এস.সি. কোড. ইত্যাদি থাকতে হবে। আবেদনপত্র ই-মেল করতে হবে এই মেল আই.ডি. তে : wbcmrfedu2020@gmail.com এছাড়াও বিকাশ ভবনে যোগাযোগ করতে পারেন।


(গ) ওয়েস্ট বেঙ্গল পোস্ট-ম্যাট্রিক স্কলারশিপ (তপশিলী জাতি, তপশিলী উপজাতি, ও.বি.সি.) : সরকারের ব্যাকওয়ার্ড ক্লাসেস বিভাগ তপশিলী জাতি, তপশিলী উপজাতি আর ও.বি.সি. সম্প্রদায়ের প্রার্থীদের জন্য এই স্কলারশিপ দেয়। একাদশ, দ্বাদশ, ডিগ্রি ও পোস্ট-গ্র্যাজুয়েট ডিগ্রি স্তরে এই স্কলারশিপ পাওয়া যায়। ও.বি.সি. প্রার্থীদের বেলায় পারিবারিক বার্ষিক আয় হতে হবে ১ লাখ টাকার মধ্যে। আর তপশিলীদের বেলায় বার্ষিক আয় হতে হবে ২ লাখ থেকে আড়াই লাখের মধ্যে। বছরে ৫,০০০-১৪,০০০ টাকা পর্যন্ত স্কলারশিপ পাবেন।

(ঘ) ওয়েস্ট বেঙ্গল প্রি-ম্যাট্রিক স্কলারশিপ (তপশিলী জাতি ও তপশিলী উপজাতি) (OASIS) : রাজ্য সরকারের ব্যাকওয়ার্ড ক্লাসেস বিভাগ তপশিলী জাতি, তপশিলী উপজাতি প্রার্থীদের জন্য এই স্কলারশিপ দেয়। নবম ও দশম শ্রেণিতে পাঠরতরা এই স্কলারশিপ পায়। পারিবারিক বার্ষিক আয় হতে হবে ২ লাখ টাকার মধ্যে।

 (ঙ) বিজ্ঞানী কন্যা মেধা বৃত্তি স্কলারশিপ : তপশিলী জাতি, তপশিলী উপজাতি আর ও.বি.সি. সম্প্রদায়ের মহিলা প্রার্থীদের জন্য এই স্কলারশিপ দেওয়া হয়। এই স্কলারশিপ দেয় কলকাতার জগদীশ বোস ন্যাশনাল ট্যালেন্ট সার্চ (JBNSTS), দশম, দ্বাদশ, ডিগ্রি ও পোস্ট-গ্র্যাজুয়েট ডিগ্রি স্তরে সায়েন্স বিষয়ে পাঠরতদের জন্য এই স্কলারশিপ পাওয়া যায়। ও.বি.সি. প্রার্থীদের বেলায় পারিবারিক বার্ষিক আয় হতে হবে ১ লাখ টাকার মধ্যে। আর তপশিলীদের বেলায় বার্ষিক আয় হতে হবে আড়াই লাখের মধ্যে। বছরে ২৪,০০০ টাকা স্কলারশিপ দেওয়া হয়। প্রার্থী বাছাই হয় এন্ট্রান্স পরীক্ষার মাধ্যমে।


(চ) ওয়েস্ট বেঙ্গল ট্যালেন্ট সাপোর্ট স্টাইপেন্ড প্রোগ্রাম: সংখ্যালঘু সম্প্রদায়ের প্রার্থীরা এই স্কলারশিপ পেয়ে থাকে। যে কোর্সে পড়ছেন, তার আগের কোর্সে অন্তত ৫০% নম্বর পেয়ে থাকতে হবে।

(ছ) ওয়েস্ট বেঙ্গল ফ্রি-শিপ স্কলারশিপ (WBFS) : সরকারি বা বেসরকারি ইঞ্জিনিয়ারিং, ফার্মাসি ও আর্কিটেকচারের ডিগ্রি কোর্স পড়ার জন্য এই স্কলারশিপ দেওয়া হয়। পারিবারিক বার্ষিক আয় হতে হবে ২ লাখ টাকার মধ্যে। স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিনস স্কলারশিপের জন্য দরখাস্ত করলে এই স্কলারশিপ পাবেন না। টিউশন ফী ওইভার স্কিমে দরখাস্ত করতে হবে। পুরো কোর্স ফী স্কলারশিপ হিসাবে দেওয়া হবে। ওপরের সব ক্ষেত্রে বিস্তারিত তথ্য রাজ্য সরকারের -ওয়েবসাইটে পাবেন। এছাড়াও বিস্তারিত তথ্য বি.ডি.ও. এস.ডি.ও অফিসেও পেতে পারেন।

No comments:

Post a Comment