google.com, pub-7486749658266686, DIRECT, f08c47fec0942fa0 স্বামী বিবেকানন্দ স্কলারশিপ 2023-2024 | Swami Vivekananda Scholarship (SVMCM) - কারেন্ট অ্যাফেয়ার্স- currentaffairs

কারেন্ট অ্যাফেয়ার্স- currentaffairs

No.1 Currentaffairs and Educational, online currenta From Blog

Breaking

sceral bar





.

Monday, May 29, 2023

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ 2023-2024 | Swami Vivekananda Scholarship (SVMCM)

 (SVMCM 2022-2023) স্বামী বিবেকানন্দ মেরিট-কাম মিনস্ স্কলারশিপের অনলাইন আবেদন পদ্ধতি, রিনুয়াল পদ্ধতি, কারা আবেদন করতে পারবে (এলিজিবিটি ক্রায়টেরিয়া), কত টাকা পাওয়া যায়, স্কলারশিপ এর টাকা কবে ঢুকবে, আবেদন করার লাস্ট ডেট, স্কলারশিপে এ আবেদন করতে কি কি ডকুমেন্ট লাগবে, স্ট্যাটাস চেক কীভাবে করবেন এইসব গুরুত্বপুর্ণ তথ্যের ব্যাপারে জানুন আজকের এই প্রতিবেদনে।

পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা দপ্তর প্রতিবছর মেধাবী কিন্তু আর্থিকভাবে দুর্বল ছাত্র-ছাত্রীদের স্কলারশীপ প্রদান করে থাকে। পশ্চিমবঙ্গ সরকার কর্তৃক প্রদত্ত এই স্কলারশিপের নাম স্বামী বিবেকানন্দ মেরিট-কাম মিনস্ স্কলারশিপ (Swami Vivekananda Merit cum Means Scholarship)। যে সমস্ত ছাত্র-ছাত্রী এই বছর মাধ্যমিক, উচ্চমাধ্যমিক অথবা গ্রাজুয়েশন পাস করে নতুন কোর্সে ভর্তি হয়েছে তারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।

স্বামী বিবেকানন্দ মেরিট-কাম মিনস্ স্কলারশিপের অনলাইন আবেদন পদ্ধতি নিচে বিস্তারিত আলোচনা করা হলো। যেসমস্ত ছাত্রছাত্রীরা পারিবারিক বাৎসরিক আয় ২.৫ লক্ষ টাকার কম তারাই স্কলারশিপের জন্য আবেদন করতে পারে।

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ কি

পশ্চিমবঙ্গে আর্থিক দিক থেকে পিছিয়ে পড়া মেধাবী স্টুডেন্টদের আর্থিক সহায়তা করার জন্য রাজ্য সরকারের পক্ষ থেকে যেসকল বৃত্তি (Scholarship) প্রকল্পের মাধ্যমে অনুদান প্রদান করা হয়। সেগুলির মধ্যে সবচেয়ে জনপ্রিয় স্কলারশিপ হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ।
 এই স্কলারশিপ টিকে অনেকেই বিকাশ ভবন স্কলারশিপ নামেও চেনে। যেসব স্টুডেন্টরা 2023 সালে মাধ্যমিক, উচ্চমাধ্যমিক অথবা গ্র্যাজুয়েশন পাস করে নতুন কোর্সে ভর্তি হয়েছে, তারা এই স্কলারশিপে আবেদন করে প্রতিমাসে সর্বনিম্ন 1000 টাকা এবং সর্বোচ্চ 8000 টাকা অনুদান হিসেবে পেতে যেতে পারে।
স্বামী বিবেকানন্দ স্কলারশিপ কারা পাবে বা কারা আবেদন করতে পারবে ?

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে আবেদন করে বৃত্তি অনুদান পাওয়ার জন্য আবেদনকারীকে নিম্নলিখিত ক্রায়টেরিয়া গুলি অবশ্যই পূরণ করতে হবে।

১. বৃত্তি আবেদনকারী শিক্ষার্থীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।

২. আবেদনকারী শিক্ষার্থীর পারিবারিক বাৎসরিক আয় 2.5 লক্ষ টাকার কম হতে হবে, তবেই সে SVMCM বৃত্তির জন্য এই আবেদন করতে পারবে।

৩. যেসকল শিক্ষার্থীরা 2023 সালে মাধ্যমিক/ উচ্চমাধ্যমিক/ গ্র্যাজুয়েশনে পর্যাপ্ত নাম্বার নিয়ে পাশ করে নতুন কোর্সে ভর্তি হয়েছে, কেবল তারাই এই স্কলারশিপ পাবে। কোন কোর্সে কত শতাংশ নাম্বার পেলে স্কলারশিপে আবেদন করা যাবে তা নিচে বিস্তারিত জানিয়ে দেওয়া আছে।

  • উচ্চমাধ্যমিক (HS) স্তরে পড়াশোনার জন্য: উচ্চমাধ্যমিক স্তরে স্কলারশিপ বৃত্তি লাভ করার জন্য শিক্ষার্থীকে মাধ্যমিক পরীক্ষায় 60% নাম্বার পেতে হবে। এক্ষেত্রে শিক্ষার্থীকে ক্লাস XI এ ভর্তি হবার পর স্কলারশিপের জন্য আবেদন করতে হয়।
  • ডিপ্লোমা কোর্সে (পলিটেকনিক বা অন্যান্য) পড়াশোনার জন্য: ডিপ্লোমা কোর্স স্তরে স্কলারশিপে আবেদন করার জন্য শিক্ষার্থীকে মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিক অথবা সর্বশেষ সমতুল্য পরীক্ষায় ন্যূনতম 60% নম্বর পেতে হবে।
  • আন্ডার গ্রাজুয়েট বা স্নাতকস্তরে (অনার্স, ইঞ্জিনিয়ারিং, মেডিকেল ও অন্যান্য পেশাগত কোর্স) পড়াশোনার জন্য: স্নাতকস্তরে স্কলারশিপ বৃত্তিতে আবেদন করার জন্য শিক্ষার্থীকে অবশ্যই উচ্চমাধ্যমিক পরীক্ষায় 60% নম্বর পেতে হবে।
  • পোস্ট গ্রাজুয়েট বা স্নাতকোত্তর (PG) স্তরে পড়াশোনার জন্য: পোস্ট গ্রাজুয়েট বা PG কোর্স স্তরে স্কলারশিপে আবেদন করার জন্য প্রার্থীদের স্নাতকস্তরে (UG কোর্সে) কমপক্ষে 53% নম্বর থাকতে হবে। এক্ষেত্রে কন্যাশ্রী (K3) আবেদনকারী মেয়ে শিক্ষার্থীদের UG কোর্সে 45% নম্বর পাওয়া দরকার।
  • গবেষণা স্তরের (NON NET M.PHIL./NON NET PH.D) প্রার্থীদের জন্য: এক্ষেত্রে স্কলারশিপে আবেদন করার জন্য প্রার্থীদের কোনো নিদিষ্ট নম্বর এর প্রয়োজন হয় না। তবে প্রার্থীদের তালিকাভুক্তির তারিখ/নিবন্ধনের তারিখ 01.04.2017 এর পরে হতে হবে।
উপরে উলেক্ষিত প্রয়োজনীয় যোগ্যতাগুলি পূরণ করলে শিক্ষার্থীরা স্বামী বিবেকানন্দ স্কলারশিপ পাবে বা স্কলারশিপে আবেদন করার যোগ্য হিসেবে বিবেচিত হবে।
স্বামী বিবেকানন্দ মেরিট-কাম মিনস্ স্কলারশিপের জন্য প্রয়োজনীয় যোগ্যতা :
 
এই স্কলারশিপের অনলাইনে আবেদনের জন্য আবেদনকারীকে অবশ্যই নিম্নলিখিত প্রয়োজনীয় যোগ্যতা গুলি মেনে চলতে হবে।

১. আবেদনকারীর পারিবারিক বাৎসরিক আয় ২.৫ লক্ষ টাকার কম হতে হবে তবেই সে এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।
২. আবেদনকারীকে পশ্চিমবঙ্গের একজন স্থায়ী বাসিন্দা হতে হবে।
৩. যে সমস্ত ছাত্র-ছাত্রী 2021 সালে পরীক্ষায় পাশ করে নতুন কোর্সে ভর্তি হয়েছে তারাই কেবল মাত্র স্কলারশিপের জন্য আবেদন করতে পারবে।
৪. নিচে কোর্স অনুযায়ী সর্বনিম্ন নাম্বারের তালিকা দেওয়া হলো। কেবলমাত্র এই নাম্বার বা এর থেকে বেশী নাম্বার থাকলে তবেই আবেদন করা যাবে।

বর্তমান কোর্স প্রয়োজনীয় নাম্বার স্কলারশিপ
উচ্চমাধ্যমিক (XI+XII) মাধ্যমিকে 60% নাম্বার প্রতি মাসে 1000 টাকা
Undergraduate (Engineering / Medical/ Honours /GNM / Para-medical) উচ্চমাধ্যমিকে 60% নাম্বার প্রতি মাসে 1000 থেকে 5000 টাকা
ডিপ্লোমা (পলিটেকনিক) মাধ্যমিক অথবা উচ্চমাধ্যমিকে 60% নাম্বার প্রতি মাসে 1500 টাকা
Postgraduation UG কোর্সে 53% নাম্বার প্রতি মাসে 2000 থেকে 5000 টাকা
আরো পড়ুন :নবান্ন স্কলারশিপ ২০২৩-২৪ বা উত্তরকন্যা স্কলারশিপ ২০২৩-২৪

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ এ কি কি ডকুমেন্ট লাগবে :

স্বামী বিবেকানন্দ স্কলারশিপে ফ্রেশ আবেদনর জন্য শিক্ষার্থীকে নিম্নলিখিত ডকুমেন্ট গুলো আপলোড করতে হবে।

  1. মাধ্যমিক পরীক্ষার মার্কশিট (উভয় দিক)
  2. গত বোর্ড/কাউন্সিল/কলেজ/বিশ্ববিদ্যালয় পরীক্ষার মার্কশিট (উভয় দিক)
  3. নতুন কোর্সে ভর্তি হবার রশিদ
  4. পরিবারের বার্ষিক ইনকাম সার্টিফিকেট (কন্যাশ্রী (K3) আবেদনকারী শিক্ষার্থীর জন্য প্রযোজ্য নয়)
  5. ঠিকানার প্রমাণপত্র হিসেবে আধার কার্ড/ভোটার কার্ড/রেশন কার্ড
  6. ব্যাংক পাসবুকের প্রথম পৃষ্টার স্ক্যান কপি 
স্বামী বিবেকানন্দ স্কলারশিপের রিনুয়াল আবেদন করার জন্য শুধুমাত্র দুটি নিচের ডকুমেন্ট লাগে।
  1. লাস্ট পরীক্ষার মার্কশিটের কপি (উভয় দিক এবং সেমিস্টার পদ্ধতিতে পরীক্ষা হলে, উভয় সেমিস্টারের মার্কশিট দিতে হবে)
  2. পরবর্তী কোর্স/শ্রেণীতে ভর্তির রশিদ
শিক্ষার্থীদের এইসব ডকুমেন্ট গুলো স্ক্যান করে পিডিএফ আকারে অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করতে হবে। এক্ষেত্রে পিডিএফ ফাইলের সাইজ 400KB এর বেশি হওয়া চলবে না।

স্বামী বিবেকানন্দ মেরিট-কাম মিনস্ স্কলারশিপের অনলাইন আবেদন পদ্ধতি :

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের স্বামী বিবেকানন্দ স্কলারশিপ 2023 এর জন্য অনলাইন আবেদন কীভাবে করবেন, তার পদ্ধতি নিচে ছবিসহ দেখানো হল।

১. স্কলারশিপে ফ্রেশ আবেদন করার জন্য আবেদনকারীকে সবার প্রথমে svmcm.wbhed.gov.in সাইটে এসে রেজিষ্টেশন (Registration) অপশনে ক্লিক করতে হবে।

২. এরপর আবেদনকারীর বর্তমান কোর্স অনুযায়ী রেজিষ্টেশন ক্যাটাগরী থেকে Direcetore বেছে নিয়ে Apply For New Registration অপশনে ক্লিক করতে হবে। কোন স্তরের (কোর্স) জন্য কোন Direcetore নির্বাচন করতে হবে তা টেবিল আকারে নিচে দেওয়া হল।



৩. এবার আবেদনকারী পার্থীকে নিজের সম্পর্কে কিছু বেসিক তথ্য (যেমন নাম, ঠিকানা, বয়স, মোবাইল নম্বর, বোর্ডের নাম, পরীক্ষায় প্রাপ্ত নম্বর, ভর্তির তারিখ ইত্যাদি) দিয়ে একটি ফর্ম ফিলাপ করতে হবে এবং সাথে একটি পাসওয়ার্ড লিখে নিচের Register বাটনে ক্লিক করতে হবে।





৪. সবকিছু সঠিক ভাবে লিখে রেজিষ্টার করলে, মোবাইল OTP এর মাধ্যমে পার্থীর মোবাইল নম্বর ভেরিফিকেশন কমপ্লিট হবে এবং সাথে একটি Applicant ID ও Password পেয়ে যাবেন। পরবর্তীকালে অ্যাপ্লিকেশনে লগইন বা রিনিউ করতে এই আইডি ও পাসওয়ার্ড এর দরকার পড়বে, তাই এটিকে অবশ্যই নোট করে রাখুন।


৫. এবার SVMCM পোর্টালের হোমপেজে এসে Aplicant login অপশনে ক্লিক করে Applicant ID ও Password দিয়ে লগইন করতে হবে এবং Edit Profile বাটনে ক্লিক করে আবেদনের প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

৬. এখন আবেদনকারী শিক্ষার্থীর ছবি ও সই আপলোড করে Save & Next অপশনে ক্লিক করতে হবে। এক্ষেত্রে ফাইল JPG/JPEG ফরম্যাটে আপলোড করতে হবে এবং ফাইলের সাইজ যথাক্রমে 20KB-50KB এবং 10KB-20KB এর মধ্যে হতে হবে ।

৭. এবার আবেদনকারী পার্থীকে নিজের সম্পর্কে আরও কিছু পার্সোনাল তথ্য এবং ব্যাঙ্ক ডিটেল লিখে Save & Next অপশনে ক্লিক করতে হবে।

৮. পরের পেজে উপরে উল্লেখিত সমস্ত জরুরি ডকুমেন্ট গুলো স্ক্যান করে পিডিএফ ফরম্যাটে আপলোড করতে হবে এবং অ্যাপ্লিকেশন সাবমিট বাটনে ক্লিক করতে হবে।

৯. সর্বশেষে সবকিছু সঠিক ভাবে পূরণ করা হয়েছে কিনা তা ভালোভাবে যাচাই করে Finalize Application অপশনে ক্লিক করলেই স্কলারশিপের অনলাইন আবেদন প্রক্রিয়া সম্পূর্ণ হবে।


Swami Vivekananda Scholarship 2022-23 Opening date and Last Date :

স্বামী বিবেকানন্দ স্কলারশিপ 2022-2023 Opening date এবং Last date অফিশিয়াল গভর্মেন্টের ওয়েবসাইট মধ্যে দেওয়া রয়েছে যেটা আপনি এই অফিসিয়াল ওয়েবসাইট এ ক্লিক করে দেখতে পারেন।। লাস্ট ডেট জানতে হয় তাহলে অফিশিয়াল ওয়েবসাইটে এ গিয়ে সেখান থেকে দেখতে পারেন.

No comments:

Post a Comment