কারেন্ট অ্যাফেয়ার্স- currentaffairs

No.1 Currentaffairs and Educational, online currenta From Blog

Breaking





.

Wednesday, November 17, 2021

new update Bikash Bhavan Scholarship or SVMCM Scholarship -Online Application 2021-22


পশ্চিমবঙ্গ উচ্চশিক্ষা বিভাগ মেধাবী ছাত্রছাত্রীদের (যারা শেষ বোর্ড পরীক্ষায় কমপক্ষে ৭৫% পেয়েছিল) স্বামী বিবেকানন্দ স্কলারশিপ প্রদান করে,  এই স্কলারশিপ স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স (SVMCM) বা বিকাশ ভবন স্কলারশিপ (Bikash Vaban Scholarship) নামে পরিচিত । কিন্তু মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ঘোষণা করেছেন এবছর যারা ন্যূনতম ৬০% নাম্বার পেয়েছেন তারাও আবেদন করতে পারবেন।

SVMCM (Bikash Bhaban) স্কলারশিপে  আবেদনের যোগ্যতা :উচ্চমাধ্যমিক, ডিপ্লোমা, স্নাতক, স্নাতকত্তর স্তরের পড়ুয়ারা এই স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। তাদের কি যোগ্যতা লাগবে নিচে দেওয়া হলো।

উচ্চমাধ্যমিক স্তর: শিক্ষার্থীরা, যারা কমপক্ষে ৬০% নম্বর নিয়ে পশ্চিমবঙ্গ বোর্ডের মাধ্যমিক পরীক্ষা (Madhyamik Exam) পাস করেছে এবং আর্টস / সায়েন্স / কমার্স স্ট্রিমগুলিতে ২০২১ সালে উচ্চমাধ্যমিক (10+2) কোর্সে ভর্তি হয়েছে, তারা SVMCM স্কলারশিপ 2021 এর জন্য যোগ্য।

স্নাতক স্তর:  পশ্চিমবঙ্গ উচ্চ শিক্ষা বোর্ডের উচ্চমাধ্যমিকে (HS) অবশ্যই কমপক্ষে ৬০% নম্বর পেয়ে উত্তীর্ণ হওয়ার পর ইঞ্জিনিয়ারিং/ মেডিকেল/আর্টস/সাইন্স ইত্যাদি স্নাতক কোর্সের প্রথম বর্ষে ভর্তি হলে বিকাশ ভবন স্কলারশিপের জন্য আবেদনের যোগ্য।

পশ্চিমবঙ্গের সরকারি বা সরকার অনুমোদন প্রাপ্ত (AICTE approved, WBSCT&VE&SD affilated)  পলিটেকনিক কলেজ থেকে 2021 সালে ডিপ্লোমা কোর্স (ন্যূনতম ৬০% সহ) পাশ করার পরে ইঞ্জিনিয়ারিংয়ের দ্বিতীয় বর্ষে স্নাতক কোর্সে (Lateral Entry) ভর্তি হওয়া শিক্ষার্থীরাও যোগ্য হবেন ।

ডিপ্লোমা স্তর:  মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর প্রথম বছরের ডিপ্লোমা (পলিটেকনিক) কোর্সে ভর্তি হলে অথবা ভোকলেট পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর ডিপ্লোমা (পলিটেকনিক) কোর্সে দ্বিতীয় বর্ষে (Lateral Entry) ভর্তি হওয়া শিক্ষার্থীরা এই স্কলারশিপে আবেদনের জন্য যোগ্য। তবে অবশ্যই তাদের পরীক্ষায় কমপক্ষে ৬০% নম্বর পেতে হবে। 

স্নাতোকোত্তর  স্তর:  আনদনকারীকে অবশ্যই কোনো স্টেট ইউনিভার্সিটি থেকে (General Education) স্নাতক স্তরে (অনার্স)কমপক্ষে ৫৩% নম্বর পেয়ে যেকোনো স্নাতকোত্তর কোর্সে  ভর্তি হতে হবে কিংবা পশ্চিমবঙ্গের যেকোনো স্টেট ইউনিভার্সিটি বা AICTE এপ্রুভড কলেজ থেকে স্নাতক কোর্স পাশ করে স্নাতকোত্তর কোর্স ভর্তি হতে হবে (Engineering/Technology/Pharmacy).

কন্যাশ্রী ছাত্রীদের জন্য:  কন্যাশ্রী ছাত্রীরা (K2) যারা পশ্চিমবঙ্গের কোনো কলেজ থেকে ন্যূনতম ৪৫% নম্বর পেয়ে স্নাতকোত্তর কোর্স ভর্তি হয়েছেন তারাও এই স্কলারশিপের জন্য যোগ্য। 

পারিবারিক আয়: আবেদনকারীর পরিবারের বাৎসরিক আয়  অবশ্যই ২,৫০,০০ টাকার থেকে কম হতে হবে। 

প্রয়োজনীয় কাগজপত্র

  • মাধ্যমিকের মার্কশীট
  • শেষ উত্তীর্ণ হওয়া পরীক্ষার মার্কশীট
  • এডমিশন রিসিপ্ট
  • পরিবারের ইনকাম সার্টিফিকেট (কন্যাশ্রী ছাত্রীদের জন্য প্রযোজ্য নয়)
  • ডোমিসাইল সার্টিফিকেট (আধার কার্ড/ভোটার কার্ড/রেশন কার্ড)
  •  ব্যাঙ্কের পাসবুকের প্রথম পেজ

  • স্বামী বিবেকানন্দ স্কলারশিপ ২০২১ আবেদন পদ্ধতি

SVMCM Scholarship 2021 আবেদন করতে হলে ছাত্রছাত্রীদের অনলাইনে আবেদন করতে হবে। সম্পূর্ণ পদ্ধতি স্টেপ বাই স্টেপ নিচে দেওয়া হলো...

স্টেপ ১: প্রথমে অফিসিয়াল ওয়েবসাইটে ( https://svmcm.wbhed.gov.in/  ) যেতে হবে। এরপর 'Registration' বাটনে ক্লিক করতে আসতে হবে। 

স্টেপ ২: এরপর Instruction পরে নিতে পারেন। তারপর নিচে Terms & Condition এগ্রি করে চেক বক্সে ক্লিক করে নিতে হবে। রেজিস্ট্রেশন করার জন্য 'Proceed for Registration' বাটনে ক্লিক করুন। 

স্টেপ ৩: এরপর যথাযত Directorate সিলেক্ট করতে হবে এবং 'Apply for Fresh Application' অপশনে ক্লিক করুন। 



স্টেপ ৪: এরপর রেজিস্ট্রেশন ফর্ম  খুলে যাবে। সেখানে শেষ উত্তীর্ণ হওয়া পরীক্ষার ডিটেল্স, নিজের  পার্সোনাল বেসিক ডিটেল্স, বর্তমান কোর্সের ডিটেল্স ভালো ভাবে ফিলাপ করতে হবে। তারপর সেখানে নিজের ইচ্ছেমতো একটা পাসওয়ার্ড [পাসওয়ার্ড টি ন্যূনতম ৮ টি অক্ষরের হতে হবে,যেখানে ন্যূনতম একটি বড় হাতের(A-Z) এবং একটি ছোটো হাতের অক্ষর(a-z), একটি নাম্বার(0-9), একটি স্পেশাল ক্যারেক্টার (যেমন @/#)] সেট করে 'Register' বাটনে ক্লিক করে রেজিস্ট্রেশন করে নিতে হবে। 




স্টেপ ৫: 'Register' বাটনে ক্লিক করার পর আপনার মোবাইল নাম্বারে একটি OTP  যাবে, সেটি বসিয়ে ভেরিফাই করে নিতে হবে।  তারপরেই আপনি একটি Application Id পেয়ে যাবেন, সেটি নোট করে রেখে দেবেন। তাছাড়া Registration Slip টি ডাওনলোড করে রাখুন। 


স্টেপ ৬: এখন 'Applicant Login' অপশনে ক্লিক করুন। সেখানে Application Id টি এবং Password টি (যেটি রেজিস্ট্রেশন করার সময় সেট করেছিলেন) বসান এবং যে Security Code টি শো করছে সেটি হুবুহু বসান এবং তারপর 'LOGIN' বাটনে ক্লিক করে লগইন করে নিন। 


স্টেপ ৭: লগইন করার পর Dashboard খুলে যাবে সেখান থেকে 'Edit Profile'/'Edit Application' অপশনে ক্লিক করতে হবে। 

স্টেপ ৮: এরপর Basic Details ফর্ম খুলে যাবে, সেটি ঠিক ভাবে ফিলাপ করুন এবং নিজের একটি রঙিন পাসপোর্ট সাইজের ফটো (Size: 20-50 KB) এবং সিগনেচার (Size:10-20 KB) আপলোড করুন। তারপর 'Save & Continue' বাটনে ক্লিক করুন। 




স্টেপ ৯: Basic Details এর পর Personal Details এর ফর্ম ওপেন হবে, সেখানে সমস্ত পার্সোনাল ডিটেল্স ও ব্যাঙ্ক ডিটেল্স দিয়ে ফর্ম টি ফিলাপ করুন এবং 'Save & Continue' বাটনে ক্লিক করুন। 

স্টেপ ১০: এরপরের পেজে সমস্ত প্রয়োজনীয় ডকুমেন্টস স্ক্যান করে আপলোড করতে হবে।  আপলোড করার সময় ফাইলের সাইজ মেইনটেইন করতে হবে। তারপর 'Submit Application' বাটনে ক্লিক করলেই এপ্লিকেশন টি সাবমিট হয়ে যাবে এবং লেখা উঠবে 'Application Submitted  Successfully'
আবেদনের গুরুত্বপূর্ণ তারিখ




SVMCM স্কলারশিপ আবেদনের স্ট্যাটাস চেক

আপনি আপনার SVMCM Application Status Check করতে পারবেন অনলাইনেই।  এরজন্য আপনাকে https://svmcm.wbhed.gov.in/ ওয়েবসাইটে এসে আপনার Application Id এবং Password দিয়ে লগইন করতে হবে।  সেখানে ড্যাশবোর্ডে আপনার আবেদনের স্টেটাস দেখতে পারবেন। 



Fresh Application 2020 Click Here
Registration Click Here
Renewal(including K3 Renewal) Application Click Here

No comments:

Post a Comment