google.com, pub-7486749658266686, DIRECT, f08c47fec0942fa0 Ban Sahayak New Update 2023 : বন সহায়ক পদের জন্য আবেদনপত্র গ্রহণের বিজ্ঞপ্তি প্রকাশ করল পশ্চিমবঙ্গ সরকার। - কারেন্ট অ্যাফেয়ার্স- currentaffairs

কারেন্ট অ্যাফেয়ার্স- currentaffairs

No.1 Currentaffairs and Educational, online currenta From Blog

Breaking

sceral bar





.

Friday, May 19, 2023

Ban Sahayak New Update 2023 : বন সহায়ক পদের জন্য আবেদনপত্র গ্রহণের বিজ্ঞপ্তি প্রকাশ করল পশ্চিমবঙ্গ সরকার।

কলকাতা হাইকোর্টের নির্দেশে বনসহায়কের ২০০০ পদে ফের বিজ্ঞপ্তি প্রকাশ করল রাজ্য বন দফতর। শুক্রবারই এই মর্মে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। বন দফতরের ওয়েবসাইটে বিস্তারিত বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে।
গত ৩ মে বনসহায়ক পদে অনিয়ম সংক্রান্ত অভিযোগে করা মামলায় হাইকোর্ট নির্দেশ দেয়, আগামী দু মাসের মধ্যে নিয়ম মেনে নতুন ভাবে ইন্টারভিউ করতে হবে। সেই তালিকা প্রকাশ করতে হবে ওয়েবসাইটে। যদিও চাকরি বাতিলের পরিষ্কার নির্দেশ দেওয়া হয়নি। আদালতের নির্দেশে, নিয়ম মোতাবেক নতুন নিয়োগের পর, যাঁরা যোগ্যদের তালিকায় ঠাঁই পাবেন তাঁদের চাকরি থাকবে। বাকিদের চাকরি বাতিল হতে পারে।
এদিনের বিজ্ঞপ্তিতে বলা হয়েছে , ‘পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দাদের মধ্যে থেকে অস্থায়ী ভিত্তিতে প্রতিটি জেলায় বনসহায়ক হিসেবে যোগ্য ব্যক্তিদের নিয়োগ করতে চায়। বিজ্ঞপ্তি প্রকাশের দিন থেকে ৭ টি কাজের দিনের মধ্যে আবেদন পাঠাতে হবে।’ 
২০২০ সালের সেপ্টেম্বর-অক্টেবর মাসে বনসহায়ক পদে নিয়োগের জন্য ইন্টারভিউ হয়। দু'হাজার শূন্যপদ ছিল। চুক্তির ভিত্তিতে নিয়োগে মাসিক ভাতা ১০ হাজার টাকা। সহায়করা মূলত ফরেস্ট গার্ডদের মতোই বনসুরক্ষার কাজ করবেন। তাতে কয়েক লাখ আবেদন জমা পড়েছিল। 

মূলত রাজ্যের বিভিন্ন বনাঞ্চল ও সেখানে থাকা বন্যপ্রাণীদের সুরক্ষার জন্য বহু কর্মী প্রয়োজন। কিন্তু, দীর্ঘদিন ধরেই বন দফতরে নিয়োগ প্রক্রিয়া বন্ধ ছিল। বন সহায়ক পদের লোকজন সেই কাজে অনেকটা সাহায্য করবে বলেই মনে করা হয়েছিল। তবে অভিযোগ ওঠে, কিছু লোককে সুবিধা পাইয়ে দিতে বেআইনিভাবে এই নিয়োগ হচ্ছে। মেসেজ করে চাকরির খবর জানানো হয়েছিল।
 সেই সময় রাজ্যের বনমন্ত্রী ছিলেন রাজীব বন্দ্যোপাধ্যায়। পরে BJP-তে যান রাজীব বন্দ্যোপাধ্যায়। ২০২১ সালে তিনি বিজেপির হয়ে ভোটে দাঁড়ান। হেরে যান। আবার তিনি তৃণমূলে ফিরে আসেন। তাৎপর্যপূর্ণভাবে রাজীবের সময় কিছু নিয়োগ নিয়ে প্রশ্ন তুলেছিলেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

একনজরে দেখে নেওয়া যাক এই WB Bana Sahayak Recruitment 2023 বা  বনসহায়ক নিয়োগের ২০২৩   জরুরি বিষয়গুলি 


পদের নাম: বন সহায়ক

শূন্যপদ: ২০০০ 

শিক্ষাগত যোগ্যতা: অষ্টম শ্রেণি পাশ 

বয়স: ২0২0 সালের ১ জানুয়ারির মধ্যে ১৮ থেকে ৪০ হতে হবে। সংরক্ষিত ক্ষেত্রে নিয়ম অনুযায়ী বয়সে ছাড় পাওয়া যাবে। 

 সহায়ক শূন্যপদের জন্য ফর্ম পূরণের জন্য প্রয়োজনীয় নথিপত্র : 

 নথিগুলি সংযুক্ত করুন - 
বসবাসের প্রমাণ এবং ফটো আইডি: আধার কার্ড / ভোটার আইডি কার্ড। বয়সের প্রমাণ এবং ফটো আইডি: জন্ম শংসাপত্র / আধার কার্ড / প্যান কার্ড। 
শিক্ষাগত যোগ্যতা: মার্কশিট বা শেষ পরীক্ষা পাসের সার্টিফিকেট।

কী কী প্রয়োজন আবেদনের জন্য: বয়স, ঠিকানা, শিক্ষাগত যোগ্যতার প্রমানপত্র, জাতিগত শংসাপত্রেরও প্রমাণ প্রয়োজন।

আবেদনের শেষ তারিখ: ১৯ তারিখ থেকে ৭ টি কাজের দিনের মধ্যে আবেদন করতে হবে।


বন সহায়ক পদে কি ভাবে  আবেদন করবেন ?  

বন সহায়ক পদে আবেদন করার জন্য প্রার্থীকে অবশ্যই West Bengal Forest Department এর অফিসিয়াল ওয়েবসাইট থেকে অ্যাপ্লিকেশন ফর্ম ডাউনলোড করতে হবে ।  তার পর WB Bana Sahayak Recruitment 2023 Notification এ উল্লেখিত জেলা অনুযায়ী তাদের অফিসের ঠিকানায় পাঠাতে হবে নরমাল পোস্টের মাধ্যমে । আগামী সাত দিনের মধ্যে পৌঁছানো চাই। 

WB Forest Bana Sahayak Application Form & Notification Download Link {PDF}

New Recruitment Notification Dated 19/05/2023 Download
New Application Form Link Download
WB Forest Bana Sahayak Recruitment Notification Download PDF
Download Application Form PDF (আবেদন-পত্র) Download Form
Visit Official Portal of WB Forest Dept Click Here

No comments:

Post a Comment