কারেন্ট অ্যাফেয়ার্স- currentaffairs

No.1 Currentaffairs and Educational, online currenta From Blog

Breaking





.

Wednesday, June 15, 2022

চাকরিপ্রার্থীদের জন্য সুখবর! দমকলে শীঘ্রই নিয়োগ হবে ১৫০০ কর্মী

 
কর্মপ্রার্থীদের জন্য খুশির খবর। দমকল বাহিনীতে(Fireman Recruitment) লোক নিয়োগ করতে চলছে রাজ্য সরকার। ১৫০০ কর্মী নিয়োগ করা হবে বলে জানা গিয়েছে। রাজ্য বিধানসভায় দাঁড়িয়ে মঙ্গলবার একথা জানিয়েছেন দমকলমন্ত্রী সুজিত বসু।
মঙ্গলবার রাজ্য বিধানসভায় দাঁড়িয়ে দমকলমন্ত্রী সুজিত বসু জানান, দমকলে ১৫০০ কর্মী নিয়োগ করা হবে। এদিন বিধানসভা অধিবেশনে দমকল মন্ত্রী জানান, শীঘ্রই দমকলে ১৫০০ জন কর্মী নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। মন্ত্রী বলেন, ‘‌আমাদের সত্যিই লোক কম। কাজে অসুবিধা হয়। আগেই কর্মী নিয়োগের পরীক্ষা নেওয়া হয়েছিল। কিন্তু আদালতে মামলা হওয়ায় নিয়োগ স্থগিত হয়ে যায়। সম্প্রতি মামলার রায় বেড়িয়েছে। এবং সরকার জিতেছে। তাই নিয়োগে আর কোনও বাধা রইল না। শীঘ্রই দমকল প্রশিক্ষিত কর্মী পাবে।’‌


জানা গিয়েছে,  কয়েক বছর ধরে রাজ্যে বেশকিছু নতুন দমকল কেন্দ্র তৈরি হয়েছে। কিন্তু উপযুক্ত কর্মীর অভাবে সেই কেন্দ্রগুলিতে একাধিক শূণ্যপদ রয়ে গিয়েছে। ২০১১ সালে রাজ্যে নতুন সরকার আসার পর ১৫৭২ জন অস্থায়ী দমকলকর্মী (অক্সিলিয়ারি ফায়ার পার্সন বা এএফপি) নিযুক্ত করা হয়েছিল। কিন্তু তার পর আর নতুন করে ‘প্রশিক্ষিত’ কর্মী (Fireman Recruitment) নিয়োগ করা হয়নি। দমকলসূত্রে খবর, দমকল বাহিনীতে স্থায়ী কর্মীর পদ ফাঁকা রেখে অস্থায়ী কর্মীদেরকে নিয়ে কাজ চালানো হচ্ছিল। পাশাপাশি বর্তমানে স্থায়ী পদে যারা কর্মরত রয়েছেন তাদেরও মেয়াদ শেষ হতে চলেছে। সাম্প্রতিক কালে শহরের একাধিক অগ্নিকাণ্ডের ঘটনায় দমকলে লোক কম থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে সমস্যায় পড়েছেন। তার কারণ হিসেবে অনেকেই তুলে ধরেছেন দমকল বাহিনীতে কর্মীর সংখ্যা কম থাকা। পাশাপাশি প্রশিক্ষিত কর্মীর অভাব রয়েছে।
 দমকল বাহিনীতে নিয়োগ চাকরিপ্রার্থীদের কিছুটা আশার আলো দেখাচ্ছে বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

No comments:

Post a Comment